আপনার বাড়ির জলরোধী করার জন্য একটি গাইড

Global Business Solution

কংক্রিট, ইস্পাত এবং সিমেন্ট ব্যবহার করে নির্মিত কোনও বাড়ির জন্য ওয়াটারপ্রুফিং হল নির্মাণের সময়কালে একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। জল নিক্ষেপ থেকে বাড়ির অভ্যন্তরীণ ক্ষতি ক্ষতি রোধ করার জন্য, জলরোধী করা হয়। সঠিক ধরণের ওয়াটারপ্রুফিং কেমিক্যালটি প্রক্রিয়া হিসাবে গুরুত্বপূর্ণ as কিছু সাধারণ সমস্যা যেমন: বর্ষাকালে জল নর্দমার সমস্যা, টেরেসের জল ইত্যাদি জলরোধী বা দুর্বল উপকরণের ব্যবহার বা জলরোধী রঙের অভাবের কারণে ঘটে। এই জাতীয় পরিস্থিতি এড়াতে আপনাকে সাহায্য করতে এখানে জলছবি সম্পর্কিত বিষয়ে আপনার কয়েকটি বিষয় বুঝতে হবে।

জলরোধক কী?

সাধারণ কথায়, জলরোধী হ'ল একটি জলছবি বা জল-প্রতিরোধী কাঠামো তৈরির প্রক্রিয়া, যাতে এটি পানির দ্বারা ক্ষতিগ্রস্থ না হয় এবং বিভিন্ন পরিস্থিতিতে পানির বিরুদ্ধে প্রতিরোধ বৃদ্ধি করে। কাঠামোর ওয়াটারপ্রুফিং ঘরের অভ্যন্তরে আর্দ্রতা হ্রাস করতে সহায়তা করে এবং পানির সংস্পর্শের কারণে ক্ষয়ক্ষতি হ্রাস করে। বিশেষজ্ঞদের মতে, ভবনের দীর্ঘায়ু উন্নতির জন্য ওয়াটারপ্রুফিংও গুরুত্বপূর্ণ।

জলরোধী সুবিধা

আপনার কাঠামোকে জলরোধী করার বিভিন্ন সুবিধা এবং সুবিধা রয়েছে:

  • ওয়াটারপ্রুফিং আপনার দেওয়ালগুলিতে প্রবেশ করা থেকে অযাচিত আর্দ্রতা রোধ করে।
  • এটি সিপেজের কারণে ক্ষয়ক্ষতি প্রতিরোধ করে যা বাড়ির কাঠামোগত শক্তি নষ্ট করতে পারে।
  • আর্দ্রতা এবং জলের সঞ্চারের ফলে ধাতুগুলি মরিচা এবং কাঠ ক্ষয়ে যেতে পারে। ওয়াটারপ্রুফিং পদ্ধতিগুলি এ জাতীয় ক্ষতিগুলি এড়াতে পারে।
  • ফাউন্ডেশনের জলরোধী ফাউন্ডেশনটিকে দুর্বল হতে বাধা দেয় এবং বাজারে আপনার বাড়ির মান উন্নত করে।

জলরোধক পণ্য / রাসায়নিক প্রকারের

গ্রাউট এবং ইপোক্সি

এই যৌগটি বিদ্যমান কাঠামোগত ব্যবহার করা যেতে পারে যা ইতিমধ্যে ব্যবহৃত এবং ফাটলগুলি বিকশিত হয়েছে। এই রাসায়নিকগুলি ফাটলগুলিতে injুকিয়ে দেওয়ার প্রয়োজন হয়, বা উপাদান toোকানোর জন্য পৃষ্ঠের উপর ছিদ্র ছিদ্র করে। একটি সিলান্ট গঠিত হয়, যার ফলে জল-প্রতিরোধী বাধা তৈরি হয়।

ভিনাইল এস্টার রজন

এই যৌগগুলি কংক্রিটের উপরিভাগে অ্যাসিড এবং ক্ষয় ক্ষতি রোধ করার উপায় হিসাবে ব্যবহৃত হয়। রজন জলরোধী ঝিল্লি তৈরি করে যা আর্দ্রতা এবং জলের ক্ষতি থেকে রক্ষা করে।

পলিউরেথেন

এই রাসায়নিকটি ছাদের ওয়াটারপ্রুফিং এবং উন্মুক্ত অঞ্চলে ব্যবহৃত হয়। এটি বাজারে উপলব্ধ সবচেয়ে ব্যয়বহুল রাসায়নিক ওয়াটারপ্রুফিং পদ্ধতিগুলির মধ্যে একটি।

পলিউরিয়া

সর্বাধিক স্থিতিস্থাপক এবং নমনীয় প্রতিরক্ষামূলক আবরণ হিসাবে বিবেচিত, পলিওরিয়া জল প্রতিরোধী, ঘর্ষণ প্রতিরোধী এবং খুব শক্তিশালী হিসাবে পরিচিত। এই যৌগটিতে অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে।

বিটুমিনাস

বিটুমিনাস, যা ডামাল প্রলেপ হিসাবেও পরিচিত, ওয়াটারপ্রুফিং কংক্রিট ভিত্তিগুলির জন্য সেরা। এর জলরোধী বৈশিষ্ট্য ব্যবহৃত পলিমার গ্রেডের উপর নির্ভর করে পাশাপাশি রাসায়নিকগুলিতে ফাইবার যুক্ত হয়।

পলি এক্রাইলিক

এটি কংক্রিট কাঠামোর জন্য ব্যবহৃত ওয়াটারপ্রুফিং উপাদানগুলির মধ্যে একটি অন্যতম সাধারণ এবং সর্বোত্তম গুণ। এই রাসায়নিক জলরোধক দ্রবণটি দেয়ালগুলিতে ফাঁসগুলি সিল করতে এবং টেরেস ওয়াটারপ্রুফিংয়ের জন্য ব্যবহৃত হয়। এছাড়াও, এই ধরণের ওয়াটারপ্রুফিং কেবল বিশেষজ্ঞ এবং উচ্চ প্রশিক্ষিত পেশাদাররাই করেন। এই যৌগটি প্রায়শই সিমেন্টের সাথে মিশ্রিত হয় ফাটলগুলি সিল করার জন্য চূড়ান্ত পদক্ষেপে।

FAQs

সেরা জলরোধক পণ্য কি?

এটি ফাটলের ধরণের উপর নির্ভর করে। সত্যিকারের সঠিক প্রয়োজনগুলি বোঝার জন্য আপনার ওয়াটারপ্রুফিং ঠিকাদারের কাছ থেকে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া প্রয়োজন।

জলরোধী জন্য কি উপকরণ ব্যবহার করা হয়?

কাঠামোটিকে জলরোধী করতে বিভিন্ন ধরণের ওয়াটারপ্রুফিং রাসায়নিক যৌগগুলি ব্যবহার করা হয়।



Copyright Ⓒ 2022 Global Business Solution All Rights Reserved.